উচ্চ মাধ্যমিকে তথ্য ও যোগাযোগ প্রযুক্তির জন্য সারাদেশে download mahbubur rahman ict book pdf বইটি প্রচণ্ড জনপ্রিয়। যদিও বাজারে প্রচলিত অন্যান্য বইও বেশ বিক্রি হচ্ছে, কিন্তু পদ্ধতিগত চমৎকার উপস্থাপনা এবং আইসিটির বিষয়গুলো সহজ ভাষায় বোঝানোর জন্য এই বইটিকেই সেরা বলা যায়।
বইটিতে কমিউনিকেশন সিস্টেমস ও নেটওয়ার্কিং, সংখ্যা পদ্ধতি, ডিজিটাল ডিভাইস ও প্রোগ্রামিং ভাষার মত গুরুতৃপূর্ণ বিষয়কে যথাসম্ভব বিশ্লেষণমূলক, সরল ও প্রাঞ্জল ভাষায় প্রণয়ন ও রূপায়ণ করা হয়েছে।
মাধ্যমিকে ষষ্ঠ শ্রেণী থেকে ১০ম শ্রেণী পর্যন্ত আইটি বিষয়টি থাকলেও উচ্চ মাধ্যমিকের আইসিটির সাথে আগের পড়ার বিষয়গুলোর অনেক পার্থক্য। অনেক শিক্ষার্থীই অন্য সব সাবজেক্টে ভালো হওয়ার পরেও শুধুমাত্র আইসিটিতে দুর্বল হওয়ার কারণে অনেক ভোগান্তিতে পরে। শুধু তাই নয়, প্রতি বছর আইসিটি পরীক্ষায় খারাপ করে, এমন শিক্ষার্থীও রয়েছে যথেষ্ট।
আর এর ফলে আইসিটিতে শিক্ষার্থীদের রয়েছে অনেক ভয়। গুরুত্বপূর্ণ এবং মজার এই বিষয়টিতে ভয়কে জয় করতে মাহবুবর রহমানের এই বইটির বিকল্প নেই। এই বইটি এতটাই সহজ এবং প্রাঞ্জল ভাষায় লেখা, যে অপেক্ষাকৃত দুর্বল ছাত্রছাত্রীরাও খুব সহজে এই বইটি পরে আইসিটিকে আয়ত্বে নিয়ে আসতে পারবে।
বইটিতে কমিউনিকেশন সিস্টেমস ও নেটওয়ার্কিং, সংখ্যা পদ্ধতি, ডিজিটাল ডিভাইস ও প্রোগ্রামিং ভাষার মত গুরুতৃপূর্ণ বিষয়কে যথাসম্ভব বিশ্লেষণমূলক, সরল ও প্রাঞ্জল ভাষায় প্রণয়ন ও রূপায়ণ করা হয়েছে। ফলে বিষয়গুলো শিক্ষার্থীদের কাছে সহজে অনুধাবনযোগ্য ও হৃদয়গ্রাহী হবে ।
download mahbubur rahman ict book pdf
- আইসিটির প্রতিটি টার্ম খুব সহজভাবে বর্ণনা করা হয়েছে, যা আইসিটিতে দুর্বল শিক্ষার্থীদের জন্য বুঝতে সহজ হবে।
- প্রতিটি অধ্যায় শুরু আগে উক্ত অধ্যায়টি পড়া শেষে একজন শিক্ষার্থী কি কি শিখবে, তার সংক্ষিপ্ত একটি তালিক যুক্ত করা হয়েছে।
- বিভিন্ন পাঠের শেষে শিক্ষার্থীদের জন্য করণীয় কিছু কাজের উল্লেখ করা হয়েছে। যাতে করে শিক্ষার্থীরা হাতে-কলমে বিষয়গুলো অনুধাবন করতে পারে।
- লেখার পাশাপাশি বইটিতে প্রাসঙ্গিক ছবির ব্যবহার শিক্ষার্থীদের পড়ার প্রতি আরো মনযোগি করবে।
- গুরুত্বপূর্ণ টপিকগুলো রেফারেন্সসহ বর্ণনা করা হয়েছে।
- প্রতিটি অধ্যায় শেষে গুরুত্বপূর্ণ সৃজনশীল, নৈর্বেত্তিক প্রশ্ন এবং টিকা দেয়া আছে। যা অধ্যায়টি শেষ করার পরে শিক্ষার্থীরা নিজেরাই অনুশীলন করতে পারবে।
বইটি পড়ে যাতে ছাত্রছাত্রীরা সহজে বুঝতে পারে সেদিকে বিশেষভাবে নজর দেওয়া হয়েছে। বইটি রচনার জন্য উচ্চতর শ্রেণির ইংরেজি বইয়ের সহায়তা নিতে হয়েছে। শিক্ষার্থীদের বোঝার সুবিধার্থে বহটিতে কিছু কিছু ক্ষেত্রে ইংরেজি শব্দের বাংলা প্রতিশব্দ ব্যবহার করা হয়েছে।
এই বইয়ের কিছু সৃজনশীল প্রশ্ন
সৃজনশীল ১: আসাদ এখন ঘরে বসেই নিজের প্রয়োজনীয় সকল তথ্য তার ল্যাপটপে পেয়ে যাচ্ছে। এ প্রযুক্তির সহায়তায় সে তার বাবাকে ধানক্ষেতের ক্ষতিকর কীটপতঙ্গ দমনে করণীয় সম্পর্কে তথ্য সরবরাহ করে। উক্ত এলাকার চেয়ারম্যান মঞ্জুর এলাহী প্রতিমাসে ঢাকায় থাকা তার কয়েকজন পরিচিত ডাক্তার বন্ধুদের থেকে গ্রামের মানুষের জন্য সরাসরি স্বাস্থ্যসেবা গ্রহণের ব্যবস্থা করে দেন।
ক. তথ্য ও যোগাযোগ প্রযুক্তি কী?
খ. ইলেকট্রনিক পদ্ধতিতে পত্র আদান প্রদানের সুবিধা অনেক – বুঝিয়ে লেখ।
গ. উদ্দীপকের আসাদ কোন ক্ষেত্রে তথ্য প্রযুক্তির সুবিধা গ্রহণ করেছে? ব্যাখা কর।
ঘ. উদ্দীপকের চেয়ারম্যানের গৃহীত ব্যবস্থা স্বাস্থ্যসেবার মান উন্নয়নে কতটুকু সহায়ক বিশ্লেষণ কর।
সৃজনশীল ২: ভিনক্লু নামে জাপানের এক প্রযুক্তি কোম্পানী ডিজিটাল প্রযুক্তির কৃত্রিম গৃহকর্মী তৈরি করেছে যার নাম দেওয়া হয়েছে হিকারি। এই গৃহকর্মীকে দেখা যাবে হলোগ্রাফিক পর্দায়। হিকারী তার গৃহকর্তাকে ঘুম থেকে জাগানো, গুড মর্নিং বলা, অফিসের কাজের ফাঁকে ফাঁকে বিভিন্ন বার্তা পাঠানোর কাজও করবে। রাফি সদ্য পড়াশুনা শেষ করে বেসরকারি ব্যাংকের কর্মকর্তা হিসেবে যোগদান করেছে। যেহেতু সে বাসায় একা থাকে তাই মাঝে মাঝে ঘুম থেকে উঠতে দেরী হয়। সেজন্য সে একটি হিকারি কেনার সিদ্ধান্ত নিলেন। যেহেতু হিকারীর দাম বেশি তাই বাসা থেকে চুরি না হয় সেজন্য বাসার নিরাপত্তা ব্যবস্থা গ্রহণের চিন্তা করলেন যাতে পরিচিত ব্যক্তিরা নির্দিষ্ট বাটনে আঙুলের ছাপ দিয়ে বাসায় প্রবেশ করতে পারবে। যদিও নিরাপত্তার জন্য তার অফিসের টাকার ভোল্টে প্রবেশের জন্য মাইক্রোফোনে কথা বলে প্রবেশ করতে হয়।
ক. ক্রায়োসার্জারি কী?
খ. আণবিক পর্যায়ের গবেষণার প্রযুক্তিটি ব্যাখ্যা কর।
গ. উদ্দীপকের হিকারি তৈরিতে ব্যবহৃত প্রযুক্তি ব্যাখ্যা কর।
ঘ. উদ্দীপকে রাফির বাসা ও অফিসে নিরাপত্তা ব্যবস্থা কৌশলের মধ্যে কোনটি বেশি উপযোগী – বিশ্লেষণপূর্বক তোমার মতামত দাও।
সৃজনশীল ৩: মুসা একাদশ শ্রেণির ছাত্র। আইসিটি শিক্ষক জনাব মোঃ ইকবাল বইয়ের পঞ্চম অধ্যায়ে প্রোগ্রামিং ল্যাংগুয়েজ সম্পর্কে লেকচার দিয়েছেন। কিন্তু মুসা বিষয়টি ভালোভাবে বুঝতে পারছে না, তাই সে বিষয়টি পুনরায় বুঝিয়ে দেয়ার অনুরোধ করায় স্যার ক্লাসের সবার উদ্দেশ্যে বিষয়টি বিস্তারিত বুঝিয়ে দিলেন।
ক. ফ্লোচার্ট কী?
খ. মেশিন ল্যাংগুয়েজ ও হাইলেভেল ল্যাংগুয়েজ এক নয় কেন? ব্যাখ্যা কর।
গ. মুসার প্রোগ্রাম উন্নয়ন উদ্দীপকের আলোকে বর্ণনা কর।
ঘ. উদ্দীপকের শিক্ষকের বুঝিয়ে দেয়ার ক্ষেত্রে সাহায্য করবে অনুবাদক – বিশ্লেষণ কর।
সৃজনশীল প্রশ্ন ৪ : আসিফ আমেরিকার একটি বিশ্ববিদ্যালয়ে পড়াশুনার সুযোগ পায়। কিন্তু আর্থিক অস্বচ্ছলতার কারণে আমেরিকাতে যাওয়া সম্ভব হয়নি। অতঃপর বাংলাদেশে বসেই অনলাইনের মাধ্যমে বিশ্ববিদ্যালয়ের ডিগ্রী অর্জন করল। আসিফ পড়াশুনার ফাকে ফাকে অনলাইনে কাজ করে অর্থ উপার্জন করে। ফলে তার পারিবারিক অবস্থার উন্নতি হয়। তার বন্ধু মনির নতুন জাতের টমেটো চাষ করে আর্থিকভাবে লাভবান হয়।
ক. ন্যানো টেকনোলজি কী?
খ, নিম্ন তাপমাত্রার চিকিৎসা পদ্ধতি ব্যাখ্যা কর।
গ. আসিফের বিশ্ববিদ্যালয়ের ডিগ্রী অর্জন কীভাবে সম্ভব হয়েছে? ব্যাখ্যা কর।
ঘ. উদ্দীপকের আলোকে আসিফ ও মনির এর আর্থিক স্বচ্ছলতার কারণ তুলনামূলক বিশ্লেষণপূর্বক তোমার মতামত দাও।
সৃজনশীল প্রশ্ন ৫ : জামান একটি কেন্দ্রীয় কানেক্টিং ডিভাইস দিয়ে তাদের বাসারপাঁচটি কম্পিউটারের মধ্যে নেটওয়ার্কের স্থাপন করার চিন্তা করল। কেন্দ্রীয় ডিভাইস ব্যবহার করতে চাইল কারণ কোনো একটি কম্পিউটার নষ্ট হলে যেন পুরো নেটওয়ার্ক সিস্টেম অচল না হয়। কিন্তু তার বন্ধু শুধুমাত্র নেটওয়ার্কের ব্যাকবোন ক্যাবলের সাহায্যে নেটওয়ার্ক স্থাপন করতে চাইল। যাতে নেটওয়ার্ক বাস্তবায়নে কম খরচ হয়।
ক. প্রটোকল কী?
খ. ফাইবার অপটিক্স ক্যাবল ইএমআই (EMI) মুক্ত কেন?
গ. ভৌগোলিক বিচারে উদ্দীপকে গঠিত নেটওয়ার্ক ব্যাখ্যা করো।
ঘ. উদ্দীপকের নেটওয়ার্ক সংগঠন বাস্তবায়নে জামান ও তার বন্ধুর চিন্তার ক্ষেত্র কোনটিকে তুমি বেশি যুক্তিযুক্ত বলে মনে করো? বিশ্লেষণপূর্বক মতামত দাও।
সৃজনশীল প্রশ্ন ৬ : ফারাবী তার বাসায় ফ্রীজের ক্ষেত্রে লক্ষ করল যে, ফ্রীজের দরজা খোলার সাথে সাথে-ভিতরের লাইট জ্বলে উঠে এবং বন্ধ করার সাথে সাথে লাইট নিতে যায়। তার বেড রুমের লাইটে দুইটি সুইচ আছে। একটি মূল সুইচ এবং অপরটি বেড সুইচ। এই দুইটি সুইচের যে কোনো একটি বা উভয়টি অফ থাকলে লাইট জলে এবং উভয় সুইচ অন থাকলে লাইট নিভে যায়।
ক. কাউন্টার কী?
খ. এনকোডার ও ডিকোডারের মধ্যে ভিন্নতা আছে কী? ব্যাখ্যা করো।
গ. উদ্দীপকে ফ্রিজের দরজা ও লাইটের সম্পর্কের সাথে সাদৃশ্যপূর্ণ লজিক গেইট কোনটি? ব্যাখ্যা করো।
ঘ. উদ্দীপকের বেডরুমের সুইচ দুইটি ও বাতির সম্পর্কের সাথে সাদৃশ্যপূর্ণ লজিক গেইট দ্বারা সর্বজনীন গেইট তৈরি সম্ভব” উক্তিটির যৌক্তিকত বিশ্লেষণ করো ।
সৃজনশীল প্রশ্ন ৭ : বিদ্যা নিকেতন কলেজে সাভারের সাথে একটিমাত্র হাব ব্যবহার করে অপটিক্যাল ফাইবারের মাধ্যমে কয়েকটি কম্পিউটারের সংযোগ স্থাপন করা হয়। পরবর্তীতে প্রতিষ্ঠানে কম্পিউটারের সংখ্যা বৃদ্ধি পাওয়া এই ব্যবস্থা সম্প্রসারণের উদ্যোগ গ্রহণ করা হয়। এছাড়া দুইটিমাত্র প্রিন্টার এবং একটি স্ক্যানার ব্যবহার করেই প্রতিষ্ঠানটি প্রত্যেকটি কম্পিউটার থেকে সেগুলো ব্যবহার করতে পারছে। এর ফলে হার্ডওয়্যারগত খরচ অনেক কমে আসে।
ক. ডেটা কমিউনিকেশন মোড কাকে বলে?
খ. ডেটা পরিবহন ফাইবার অপটিক ক্যাবল নিরাপদ কেন?
গ. উদ্দীপকে কোন নেটওয়ার্ক টপোলজির উল্লেখ করা হয়েছে? ব্যাখ্যা কর।
ঘ. “উদ্দীপকে নেটওয়ার্ক স্থাপনের উদ্দেশ্য যথাযথ বাস্তবায়ন হয়েছে” – উক্তিটি মূল্যায়ন কর।
সৃজনশীল প্রশ্ন ৮ : নাফিছা ম্যাডাম ICT ক্লাসে প্রোগ্রামের ভাষা নিয়ে আলোচনা করছিলেন। তিনি বললেন অনেক আগে 0 ও 1 ব্যবহার করে প্রোগ্রাম লেখা হতো। বর্তমানে C প্রোগ্রামিং ভাষাটি খুবই জনপ্রিয়। তিনি C ভাষার উপর বিশদ ক্লাস নিয়ে ছাত্র-ছাত্রীদের 6 এবং 12 সংখ্যা দুটির ল.সা.গু. নির্ণয়ের জন্য C ভাষায় একটি প্রোগ্রাম লিখতে বললেন ।
ক. 4GL কী?
খ. C প্রোগ্রামিং ভাষার ফাংশনের হেডার ফাইল বলতে কী বুঝায়?
গ. উদ্দীপকের উল্লিখিত প্রথম ভাষাটি সম্পর্কে বিস্তারিত লিখ ।
ঘ. উদ্দীপকের বর্ণিত প্রোগ্রামটির C ভাষায় কোড লিখ।
সৃজনশীল প্রশ্ন ৯ : সংশ্লিষ্ট কর্তৃপক্ষ নির্বাচনের জন্য ‘ক’ এলাকার ভোটার তালিকা হালনাগাদ করার পরিকল্পনা করছেন। এজন্য প্রয়োজনীয় তথ্যগুলি সরবরাহ করার জন্য তথ্য সংগ্রহকারীকে একজন ভোটারের নাম, পিতার নাম, বয়স, ধর্ম, জন্ম তারিখ, জন্মস্থান সংগ্রহ করার জন্য বললেন। উক্ত তথ্যগুলি দিয়ে একটি ডেটাবেজ ফাইল তৈরি করা হলো । অন্যদিকে নাম, বয়স ও জন্ম তারিখ ব্যবহার করে জনসংখ্যা পরিসংখ্যান করার জন্য অপর একটি ফাইল তৈরি করা হলো।
ক. SQL কী?
খ, “প্রাইমারি ও ফরেন কি এক নয়” – বুঝিয়ে লেখ।
গ. উদ্দীপকে বর্ণিত নির্বাচনের জন্য ডেটাবেজ ফাইলের ফিল্ডের ডেটা টাইপ ব্যাখ্যা করো।
ঘ. বর্ণিত দুটি ফাইলের মধ্যে কীভাবে রিলেশন তৈরি করা যায়? তোমার মতামত বিশ্লেষণ কর।
সৃজনশীল প্রশ্ন ১০ : ১২-৮-২০১৬ তারিখে আইসিটি শিক্ষক ক্লাসে বর্তমানে আমরা কম্পিউটারের সাহায্যে সাধারণ সমস্যা সমাধানের জন্য যে প্রজন্মের প্রোগ্রামিং ভাষা ব্যবহার করি তা কম্পিউটারকে বোঝানোর প্রোগ্রাম সম্পর্কে আলোচনা করছিলেন। এবং বলেছিলেন, আগামী ক্লাসে কতগুলো সিরিজের সংখ্যার যোগফল সি প্রোগ্রামিং ভাষার সাহায্যে বের করে প্রোগ্রাম শিখাবেন। তাই তিনি পরবর্তী ক্লাসে এসে ব্লাকবোর্ডে 221 + 223 +225+ …. + N সিরিজ লিখে আলোচনা শুরু করে দিলেন।
ক. অ্যারে কী?
খ. চলক তৈরির ক্ষেত্রে কিছু বিধিবদ্ধ নিয়ম কানুন রয়েছে – ব্যাখ্যা করো।
গ. উদ্দীপকে উল্লেখিত সিরিজের যোগফল নির্ণয়ের প্রোগ্রাম সি ভাষার সাহায্যে তৈরি করো।
ঘ. উদ্দীপকে উল্লেখিত তারিখে আইসিটি শিক্ষকের আলােচ্য প্রোগামের মধ্যে তুমি কোনটিকে বেশি উপযোগী বলে মনে করো – বিশ্লেষণপূর্বক তোমার মতামত দাও।
সৃজনশীল প্রশ্ন ১১ : সংশ্লিষ্ট কর্তৃপক্ষ নির্বাচনের জন্য ‘ক’ এলাকার ভোটার লিস্ট হালনাগাদ করার পরিকল্পনা করছে। এজন্য প্রয়োজনীয় তথ্যগুলি সরবরাহ করার জন্য তথ্য সংগ্রহকারীকে একজন ভোটারের নাম, পিতার নাম, বয়স, ধর্ম, জন্ম তারিখ, জন্মস্থান সংগ্রহ করার জন্য বললেন। উক্ত তথ্যগুলি দিয়ে একটি ডেটাবেজ ফাইল তৈরি করা হলো। অন্যদিকে নাম, বয়স ও জন্ম তারিখ ব্যবহার করে জনসংখ্যা পরিসংখ্যান করার জন্য অপর একটি ফাইল তৈরি করা হলো।
ক. SQL কী? ১
খ. “প্রাইমারী কী ফরেন কী এক নয়” – বুঝিয়ে লিখ।
গ. উদ্দীপকে বর্ণিত নির্বাচনের জন্য ডেটাবেজ ফাইলের ফিল্ডের টাইপের বর্ণনা কর।
ঘ. উদ্দীপকে বর্ণিত দুটি ফাইলের মধ্যে কীভাবে রিলেশন তৈরি করা যায়? তোমার মতামত বিশ্লেষণ কর।
0 Comments